Blog

এক মাস এক ঘর ভর্তি কমিক্স! তাও বাংলায়, কোথায় কী হচ্ছে? Comics In Bengal A one of a kind exhibitions which focuses Bengali


শুভপম সাহা: বাংলা কমিক্স (Comics In Bengal) ভালোবাসেন না এমন মানুষ এই বাংলায় কিন্তু বিরল। কিন্ডল, পিডিএফ-এর যুগে ঠিক যেমন বাঁধানো বই হারায়নি। ঠিক তেমনই অ্যানিম এসেও হাঁদা-ভোঁদা, বাঁটুল দ্য গ্রেট বা নন্টে-ফন্টের জমি কাড়তে পারেনি। 

আরও পড়ুন:  Smokeless Oven: বাড়ছে গ্যাসের দাম, রাজ্য সরকার বিনামূল্যে দেবে ধোঁয়াহীন ঊনুন

কিছু কাজ কমিক্স ইতিহাসে ‘কাল্ট’ তকমাও পেয়ে গিয়েছে। তবে বাঙালির স্মৃতিতে শুধুই নারায়ণ দেবনাথের নাম জ্বলজ্বল করছে। কিংবদন্তি কার্টুন শিল্পী ছাড়াও কিন্তু আরও অনেক মণিমুক্তো ছিলেন বাংলা কমিক্সের ইতিহাসে। এক তো স্মৃতি বড়ই দুর্বল, তার উপর কমিক্সকে কিছু মানুষ, কখনই সিরিয়াস আর্ট হিসেবে নেয়নি বলেই, সে ‘লো আর্ট’-এর চৌহদ্দিতে চক্কর কেটেছে বারবার। 

নারায়ণবাবু ছাড়াও নক্ষত্র শিল্পীদের তালিকাটা বেশ লম্বা। কাফি খান ওরফে প্রফুল্ল চন্দ্র লাহিড়ী বা পিসিএল, ময়ূখ চৌধুরী, শৈল চক্রবর্তী, সুফি, প্রতুল বন্দ্যোপাধ্যায়ের মতো শিল্পীরা মৌচাক, নবকল্লোল, শুকতারা, সন্দেশ ও কিশোর ভারতীর মতো পত্র-পত্রিকাকে নিয়ে গিয়েছিলেন অন্য উচ্চতায়।

১৯২০ থেকে ২০২৪। এই দীর্ঘ শতাধিক বছরের বাংলা কার্টুনের ইতিহাস। কিন্তু সেভাবে কোনও আর্কাইভ নেই। তাহলে এই প্রজন্ম ও আগামী প্রজন্মের কাছে এমন সব রূপকথা কি চুপকথা হয়েই থাকবে? না তেমনটা কিছুতেই হতে দেবে না কমিক্স কালচার কালেকটিভ। কার্টুন চর্চার এই কেন্দ্র কলকাতা সেন্টার অফ ক্রিয়েটিভিটির (কেসিসি) হাত ধরে এক মাসব্যাপী এক প্রদর্শনী শুরু করল। 

বাইপাসের ধারের আর্ট সেন্টার কেসিসি-তে ৯ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে গেল ‘বাংলার কমিক্স: সেকাল ও একাল’ শীর্ষক প্রদর্শনী। যা চলবে ৯ মার্চ পর্যন্ত। প্ৰতিদিন সকাল ১১টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত কেসিসি-র দেওয়াল জুড়ে থাকবে বাংলা কমিক্সের শতাব্দী প্রাচীন ইতিহাসের প্রতিফলন। এককথায়,  একঘরে একশো বছরের গল্প। একেবারে ‘জিয়া নস্ট্যাল, হিয়া টুপটাপ’! 

কমিক্স কালচার কালেকটিভ-এর সদস্য পিনাকী দে বলছেন, ‘এত বড় কার্টুন কেন্দ্রিক প্রদশর্নী কখনও কলকাতায় হয়েছে বলে আমার মনে পড়ছে না। বিগত ১০-১৫ বছরেও আমার স্মৃতিতে নেই। নতুন প্রজন্মের কাছে এই অসাধারণ সব কাজ আমাদের তুলে ধরতে হবে। কারণ কমিক্স নিয়ে তাদের আগ্রহের অন্ত নেই। আমরা শুধু এই  প্রদশর্নী করেই থেমে থাকব না। আমার ডিজিট্যাল প্ল্যাটফর্মকেও ব্যবহার করে আর্কাইভ করব। যাতে সারা দুনিয়ার মানুষ বাংলার কমিক্স দেখতে পারেন। আমরা আগামী সাত-আট মাসে একটা কমিক্সের বই প্রকাশ করব। যেখানে চেষ্টা করব অতীত ও বর্তমান প্রজন্মের শিল্পীদের কাজ তুলে ধরার। আর এই গ্যালারিতে কিন্তু কমিক্সের বই কেনারও সুযোগ থাকছে। আগামী সোমবার থেকেই এখানকার বুক স্টলে সব বই চলে আসবে। সেসব বইয়ের দামও সাধ্যের মধ্যে থাকবে।’ 

বাংলার আন্তর্জাতিক কার্টুন শিল্পী শঙ্খ বন্দ্যোপাধ্যায় বলছেন, ‘দেখুন নারায়ণবাবুরা তো আমাদের বয়সে কোনও সম্মানই পাননি। ওঁরা শেষ বয়সে এসে সম্মান পেয়েছেন। সেখানে আমরা এই প্রজন্মের কার্টুন শিল্পীরা অনেক সম্মান ও স্বীকৃতি পেয়েছি। কমিক্সের ইন্ডাস্ট্রি কিন্তু বেশ বড় হচ্ছে। পাঠকের সংখ্যাও বাড়ছে। এটাই ভালোলাগা। আর বিদেশেও কিন্তু বাংলার শিল্পীদের বেশ কদর আছে।’ 

বাংলার কমিক্সপ্রেমী মানুষের কাছে আগামী এক মাস হতে চলেছে কমিক্সের মাস। একথা এখনই বলা যায়। শুধুই তো কমিক্স নয়। বিভিন্ন আলোচনা সভা, লাইভ আর্টও থাকছে।

আরও পড়ুন: Mamata Banerjee: বিধানসভায় মুখ্যমন্ত্রীর সাংবাদিক বৈঠক বানচালের চেষ্টা! থানায় অভিযোগ তৃণমূলের…

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp)





Source link

Hi, I’m invisioni.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *