Blog

বাজেটে ডিএ বাড়ল আরও ৪ শতাংশ, বেতন বাড়ল চুক্তিভিত্তিক কর্মী থেকে সিভিক ভলান্টিয়ারদের!


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: লোকসভা ভোটের মুখে বাজেটে একপ্রকার কল্পতরু মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। একথা বলা-ই যায়। একদিকে ভোটের মুখে রাজ্য সরকারি কর্মীদের বাড়ানো হল ডিএ। ৪ শতাংশ ডিএ বাড়ানো হল। এর আগে গত জানুয়ারি মাস থেকে বর্ধিত ডিএ কার্যকর হয়েছে। এবার আরও ৪ শতাংশ ডিএ বাড়ানো হল। যদিও তারপরেও কেন্দ্রের সঙ্গে ফারাক থেকে যাচ্ছে ৩২ শতাংশ। আগামী মে মাস থেকেই নতুন হারে ডিএ পাবেন রাজ্য সরকারি কর্মীরা। 

ডিএ বাড়ানোর পাশাপাশি, রাজ্য সরকারের বিভিন্ন দফতরে চুক্তিভিত্তিক কর্মীদের জন্য বেতন বাড়ানোরও সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। রাজ্য সরকারের বিভিন্ন দফতরে চুক্তিভিত্তিক কর্মীদের (গ্রুপ সি ও গ্রুপ ডি) মাসিক পারিশ্রমিক যথাক্রমে ৩,৫০০ ও ৩,০০০ টাকা করে বাড়ানোর কথা ঘোষণা করা হয়েছে বাজেটে। পাশাপাশি, বাজেটে সিভিক ভলান্টিয়ার, ভিলেজ পুলিস, গ্রিন পুলিসেরদের ভাতাও বাড়ানো হল। মাসে ১০০০ টাকা করে বাড়ানো হল বেতন। এই ভাতা বৃদ্ধির জন্য ১৮০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে বাজেটে। একইসঙ্গে এখন থেকে ২০ শতাংশ সিভিক ভলান্টিয়ার পুলিসে যোগ দেওয়ার সুযোগ পাবেন বলেও বাজেটে ঘোষণা করেছেন চন্দ্রিমা ভট্টাচার্য।

এবার বাজেটে মৎস্যজীবীদের জন্য ‘সমুদ্রসাথী’ প্রকল্পের ঘোষণা করেছেন চন্দ্রিমা ভট্টাচার্য। এই ‘সমুদ্রসাথী’ প্রকল্পে বর্ষার দু’মাস ভাতা বাবদ মৎস্যজীবীদের ৫০০০ টাকা করে দেওয়া হবে। সমুদ্রসাথী প্রকল্পে ২০০ কোটি বরাদ্দ করা হয়েছে। বাজেটে পথশ্রী প্রকল্পের জন্যও অর্থ বরাদ্দ করা হয়েছে। ভবিষ্যত ক্রেডিট কার্ডে বরাদ্দ হল ২৫০ কোটি। যুবশ্রী স্কিমে বরাদ্দ ২০০ কোটি। লক্ষীর ভান্ডারে অতিরিক্ত ১২০০০ কোটি বরাদ্দ হল। ১০০ দিনের কাজে ২১ লাখ জব কার্ড হোল্ডারকে ২১ ফেব্রুয়ারি টাকা প্রদান করা হবে বলে ঘোষণা করা হয়েছে বাজেটে। এজন্য বাজেটে বরাদ্দ ৩,৭০০ কোটি টাকা। আর একাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের স্মার্ট ফোন বা ট্যাব দেওয়ার জন্য বরাদ্দ করা হয়েছে ৯০০ কোটি।

আরও পড়ুন, West Bengal Budget 2024: একলাফে দ্বিগুণ, লোকসভা ভোটের মুখে বাড়ল লক্ষ্মীর ভান্ডারে টাকা!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)





Source link

Hi, I’m invisioni.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *