Blog

Smokeless Oven: বাড়ছে গ্যাসের দাম, রাজ্য সরকার বিনামূল্যে দেবে ধোঁয়াহীন ঊনুন


সুতপা সেন: গ্যাসের দাম অস্বাভাবিক বেড়েছে। ফলে উজালা গ্যাস ব্যবহার করতে পারছেন না গরীব মানুষরা। এবার তাই গরীবদের ধোঁয়াহীন উনুন দেওয়ার সিদ্ধান্ত মমতা বন্দ্যোপাধ্যায়ের।

বিনামূল্যে ধোঁয়াহীন উনুন (ওভেন) দেওয়া হবে রাজ্যের এক কোটি পরিবারকে। দারিদ্র সীমার নিচে বসবাসকারী পরিবারকে এটা দেওয়া হবে বলে জানা গিয়েছে। জ্বালানি হিসাবে যাই ব্যবহার করা হোক না কেন, কোনও ধোঁয়া বের হবে না। বিনা পয়সায় এটা দেওয়া হবে।

আরও পড়ুন: Mamata Banerjee: বিধানসভায় মুখ্যমন্ত্রীর সাংবাদিক বৈঠক বানচালের চেষ্টা! থানায় অভিযোগ তৃণমূলের…

সারা রাজ্য জুড়ে ৮৩টির বেশি এলাকার প্রায় ২০০টি স্টেশন রয়েছে যেখানে প্রতিনিয়ত মনিটরিং করা হয়।

পরিবেশ দূষণ নিয়ন্ত্রণের ক্ষেত্রে এই স্টেশনগুলো নজরদারি করবে। পাইলট প্রজেক্ট হিসাবে বর্ধমান, হাওড়া জেলায় দেওয়া শুরু হয়েছে।

আরও পড়ুন: CAG Report: ক্যাগ রিপোর্টে কেন্দ্রের মিথ্যাচার! নবান্ন থেকে তোপ মুখ্য সচিবের

জানা গিয়েছে বিডিও-র কাছে আবেদন করতে হবে এই উনুন পওয়ার জন্য।

কেন্দ্রের প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা (PMUY) এলপিজি সিলিন্ডারের জন্য ভর্তুকি প্রদান করে, কিন্তু এর জন্য প্রতিটি পরিবারকে প্রথমে সিলিন্ডার কিনতে হবে এবং তারপরে ভর্তুকির জন্য অপেক্ষা করতে হবে। যাইহোক, উচ্চ মূল্যের অর্থ হল অনেক পরিবারকে আগে থেকে অর্থ সংগ্রহ করা অত্যন্ত কঠিন মনে হচ্ছে। একজন কর্মকর্তা বলেছেন যে অনেকেই রান্নার ঐতিহ্যগত, অত্যন্ত দূষিত পদ্ধতিতে ফিরে গেছেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp)

 





Source link

Hi, I’m invisioni.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *